Header top Ads

“পৃথিবী দীর্ঘতম তালের সারি তৈরীর লক্ষ্যে”

১ম বছরঃ
২০১৪ সালে ১৯ সেপ্টেম্বর আমি প্রথম এই কাজ শুরু করি।আমার জন্য সবথেকে কষ্টদায়ক এই বছর। আমি এই বছরে হৃদরোগে আক্রান্ত হই। কিন্তু আমি কাজ বন্ধ করিনি। এই বছর রাস্তার দু পার্শ্বে ২০ কিলো মিটার তাল গাছ লাগায়। সঙ্গে ছিরেন উপজেলা চেয়ারম্যান, মেম্বর, প্রথিমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ২নং ওয়ার্ডের মহিলা মেম্বর। আর আমরা ২০ জন বন্ধু।

২য় বছরঃ
কষ্টের কথা গুলি লুকিয়ে রাখবো। এ বছর ছিলো আরও কষ্টদায়ক। তবু ১০ কিঃ মিঃ গাছ রোপন করি। শুধু যেন মিশন ফেল না হয়।

৩য় বছরঃ
এ বছর আমাদের সাথে আরও ১০ বন্ধু যোগ হয়। আমাদের কাজ আরও সহজ হয়ে গেলো। এ বছরে ১৮ কিঃ মিঃ তাল গাছ রোপন করা হলো।

৪র্থ বছরঃ
মজার ব্যাপার ৪র্থ বছর অনেকেই সরে গেল এই মহৎ কাজ থেকে। পিছপা হয়নি আমি। মনো বল হারাইনি কখনো। আমার পিতাকে সঙ্গে নিয়ে ১০ কিঃ মিঃ রাস্তার সাইটে গাছ রোপন করলাম। হারতে শেখেনি কখনো।

৫ম বছরঃ 
এই বছর আমাদের সুখের সময়। ফেজবুকে প্রচার করে ছিলাম। অনেক বন্ধু আমাদের সাথে হাতে হাত রাখলো। এই ভাবেই চলে আসছে আমাদের ধারাবাহিক কাজ। আমরা ৭০ কিঃ মিঃ এর বেশি রাস্তার দু’সাইটে গাছ রোপন শেষ করেছি। এভাবেই চলবে আমাদের কাজ।  আমরা আমাদের তারগেট “পৃথিবী দীর্ঘতম তালের সারি তৈরীর লক্ষ্যে” পুরণ করবো। ইনশাআল্লাহ।




আমরা চাই আমাদের স্বপ্নের সাথে আপনিও স্বপ্ন দেখুন এবং আমাদের সাথে কাজ করুন। যদি আপনি বাংলাদেশের অন্য কোন প্রান্তে থেকে থাকেন তবে কি করবেন?  কারণ আমাদের “পৃথিবী দির্ঘতম তালের সারি তৈরীর লক্ষ্যে” শুধু এটাই লক্ষ নয়! “একটি বৃক্ষ হতে পারে আপনার জীবনের রক্ষা কবচ” শুধু কি আমরা তাল গাছ লাগাব? না আমরা ইতি মধ্যে 200 বাসা বাড়িতে ফলজ বৃক্ষ দিয়ছি। অতএব আমরা সকল গাছের পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ করে থাকি। পরিবেশের ভারসম্য রক্ষার্থে আমাদের এই সৎ সাহসের কাজ কিরছি। এটা সম্পূর্ণ সমাজ সেবার ও পর সেবার উদ্যেশে, নিজের জন্য নয়। আমরা সকলে জানি গাছ আমাদের পরম বন্ধু , কারণ যাদের ঈশ্বরে বিশ্বাস নেই তারাও এই বৃক্ষ থেকে নিঃশ্বাস নিয়ে বেচে থাকে। আপনার একটি ভাল কাজ আপনার জীবন সার্থক করে দিতে পারে। ভাল কাজ করার মজাটাই আলাদা। সিরাজগঞ্জ আজগর ভাই তার কথা না বললেই নয়। তার সাথে কথা বলে আমার জীবনের একটা বড় ভুল ভেঙ্গে গেল। তার কাছে প্রশ্ন করলাম ভাই আপনি যে গাছ লাগান অনেকেই তো ডাল, পাতা, এমন কি গাছও কেটে নিয়ে যায় । তিনি উত্তর দিলেন এগুলো করে তারা নিশ্চয় উপকৃত হয় আর আমার উদ্যেশ্য তারা লাভবান হউক।এটাই আমার আনন্দ। সে দিন বুঝলাম মানুষ কত মহৎ হতে পারে । তাই আমাদের এই প্রচেষ্টার ফল হয়তো লক্ষ্ মানুষ ভোগ করবে আর সেটাই আমার আপনার সার্থকতা।আপনার সার্বিক সহযোগিতা আমারেদর একান্ত কাম্য। আপনাদের আবারও আমন্ত্রণ জানিয়ে শেষ করি। ভাল থাকবেন এই কামনাই করি।

No comments

Powered by Blogger.