শাহনাজ পারভীন কবিতা “গ্রাফিতি ”
গ্রাফিতি
শাহনাজ পারভীন
সূর্য এবার খাঁচাবন্দী।
তাই কথা বলে উঠলো নগরের দেওয়াল!
প্রাণহীন নগরপ্রাচীরও হাঁপিয়ে উঠলে ভাষা চায়।
সে ভাষায় থাকে আকাঙ্ক্ষা, আক্রোশ,
আক্রমণ, স্বপ্ন এবং নিবিড় জীবন বোধ ।
দেয়াল চিত্রের ভোরের আকাঙ্ক্ষা
ছড়িয়ে যায় মোরগ আর খাঁচাবব্দী সূর্যের মধ্যে ।
ছড়িয়ে যায় নিপীড়িত, স্বপ্নচারী এবং আকাঙ্ক্ষিত মানুষের মধ্যে ।
তাই যুগে যুগে ফিরে আসে গ্রাফিতি।
প্রতিরোধে, আন্দোলনে গ্রাফিতি আজ অন্য রকম নস্টালজিক অনুষঙ্গ!
সময় যখন আসে তখন নিরেট এক দেওয়ালও কথা বলে ওঠে ।
জড় এই দেওয়াল হয়ে ওঠে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী মাধ্যম এক!
কখনও সামাজিক কখনও রাজনৈতিক কখনও মানবিক হয়ে ওঠে ঐসব ভাষা ।
সময় টা যখন কারো পক্ষেই থাকে না
দেওয়াল ই পক্ষ নেয় দিগ্বিদিক ।
হতাশার নতমুখ নয়
আন্দোলনে বিস্ফারিত
আনন্দে উদ্বেলিত গ্রাফিতির প্রিয় মুখ প্রয়োজন এখন ।
প্রাচীন মিসর, গ্রীস ও রোমান সাম্রাজ্য জুড়ে বাংলাদেশের সর্বত্র এখন
অদৃশ্য অমৃতের খোঁজে সারাক্ষণ ছোটে!
তাই কথা বলে উঠলো নগরের দেওয়াল!
প্রাণহীন নগরপ্রাচীরও হাঁপিয়ে উঠলে ভাষা চায়।
সে ভাষায় থাকে আকাঙ্ক্ষা, আক্রোশ,
আক্রমণ, স্বপ্ন এবং নিবিড় জীবন বোধ ।
দেয়াল চিত্রের ভোরের আকাঙ্ক্ষা
ছড়িয়ে যায় মোরগ আর খাঁচাবব্দী সূর্যের মধ্যে ।
ছড়িয়ে যায় নিপীড়িত, স্বপ্নচারী এবং আকাঙ্ক্ষিত মানুষের মধ্যে ।
তাই যুগে যুগে ফিরে আসে গ্রাফিতি।
প্রতিরোধে, আন্দোলনে গ্রাফিতি আজ অন্য রকম নস্টালজিক অনুষঙ্গ!
সময় যখন আসে তখন নিরেট এক দেওয়ালও কথা বলে ওঠে ।
জড় এই দেওয়াল হয়ে ওঠে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী মাধ্যম এক!
কখনও সামাজিক কখনও রাজনৈতিক কখনও মানবিক হয়ে ওঠে ঐসব ভাষা ।
সময় টা যখন কারো পক্ষেই থাকে না
দেওয়াল ই পক্ষ নেয় দিগ্বিদিক ।
হতাশার নতমুখ নয়
আন্দোলনে বিস্ফারিত
আনন্দে উদ্বেলিত গ্রাফিতির প্রিয় মুখ প্রয়োজন এখন ।
প্রাচীন মিসর, গ্রীস ও রোমান সাম্রাজ্য জুড়ে বাংলাদেশের সর্বত্র এখন
অদৃশ্য অমৃতের খোঁজে সারাক্ষণ ছোটে!
No comments