Header top Ads

হলুদ প্রজাপতি - নাঈম রেজা


হলুদ প্রজাপতি
নাঈম রেজা

সবাই আমাকে যানে বনের হিংশ্র পাখি হিসাবে,
সেদিন নতুন জঙ্গলে দেখা পেলাম
হলুদ বর্ণের কালো নকশা আঁকা ডানা কাটা প্রজাপ্রতি;
আমি তাকে বললাম;
ভয়পেয়ো না; আমি তোমাকে খাবোনা!
সে ভয়ে আতকে উঠলো,
বিশ্বাস করতে পারেনি;
তবু, দুজনের কয়েক দিন কেটে গেলো জঙ্গলে ।

কিছু প্রেম বিনিময়
কিছু দুঃখ কথা
কিছু হাসি ব্যথা
কিছু কল্পকাহিনী
কিছু স্মৃতি;
কিছু রাত্রি যাপন
কিছু ছোট ছোট স্বপন,
তারপর...

হঠাত, প্রজাপ্রতি আমাকে বললো
তুমি আমার পরান পাখিকে কেনো
আমার কাছে আসতে বাধা দিয়োছো?

আমি তাকে বললাম তুমি তো জানো
আমি হালকা হালকা জ্যোতিসী!
তোমার পরান পাখি তোমার শুধু ভোগ করতে চায়;
সে তোমাকে ভালোবাসে না।
সে একদিন তোমার কাল হয়ে দাঁড়াবে!
আমি ও সব কিছু বুঝিনা!
আমি ওকে ভালোবাসি ওকে আসতে দাও!

প্রজাপ্রতি একদিন আমাকে বলেছিলো
আমি তোমাকে ভালোবাসি না!
আমি তার সম্পর্কে অনেক কিছু জানি,
সে অনেকের সাথে প্রেম বিনিময় করে 
সেটাও জানি!
তার অতিত অনুপের কথাও জানি
তবু আমি তাকে ভালোবাসি।

কিন্তু প্রজাপ্রতি অনুপের পূর্বের স্মৃতির দম্ভ
আমার পূর্বের প্রতিশোধ নেওয়ার জন্যই
কিছু প্রেম বিনিময়
এটাই বুঝি ভালোবাসা ।


No comments

Powered by Blogger.