Header top Ads

সোনালী প্রভাতে -শেখ হামিদুল হক


  সোনালী প্রভাতে
 -শেখ হামিদুল হক

 শেষ প্রহরের কপাট খুলে ভোরের আলো যখন
আমার দরজায় কড়া নাড়ে; তোমার উষ্ণতার সন্নিন্ধ্যে
তখন ঘুম ভেঙ্গে যাই, ফিরে আসি স্বপ্নচারী
 বিলাসী কাননের প্রান্ত হতে। চেনা মুখের সকালটা
 যখন আমার শিউলি ঝরা মনে বারবার
কষ্টের আঁচড় কাটে; নির্ভীক আনন্দটা তখন কেমন
 যেন  ফিকে হয়ে আসে।  অবক্ষয়ের অবগুষ্ঠনে নিষ্ঠুর
সময় কুহেলিকা জীবনে ফিরে আসে বারবার

 শূন্যতার মাঝে পূর্ণতার  অবয়ব খুঁজে ফিরে নিরন্তর
 আকাঙ্খার তৃষ্ণা বুকে নিয়ে বাসনার প্রদীপ জ্বেলে
  নির্জীব  অরণ্যের পথে হেঁটে চলেছি, কষ্টের পাখিরা
 নিরেট আধাঁরে ডানা ঝাপটায় অতৃপ্তির যাতনায়, তুমি
জানলে না আমার কষ্টের কথা, জানতে চাইলে
 না।  উদ্বভ্রান্ত নদীর অস্থির স্রোতের মতো গন্তব্যহীন
 ছুটে চলেছ আমার চাতকি কৃষ্ণার কথা একবারও
  তোমার  হৃদয়ে ব্যাকুলতার ঝড় তোলেনি।  তবুও আত্মবিশ্বাসী
 চেতনার ক্যানভাসে প্রাপ্তির ছায়া পড়ে, আঁধারের চোরাবালিতে
 স্বপ্ন খোঁজে  জোনাকি মন। জানি একদিন তুমি
 আসবে; ফিরে আসবে আমার জীবনের সোনালী
 প্রভাতে মিষ্টি রোদের সকাল হয়ে

No comments

Powered by Blogger.