Header top Ads

মহান বিজয় দিবস স্মরণে -মমিনুর রহমান


মহান বিজয় দিবস স্মরণে
  -মমিনুর রহমান

 এই দুনিয়ায় আছে যত শান্তির উপাখ্যান
 সব শান্তির মোক্ষম  শান্তি স্বাধীনতার মান
কিন্তু যখন সেই স্বাধীনতা হয় যথা  খর্ব
আত্না ছাড়া দৃষ্টিনন্দন সব মিছে সব গর্ব
 তাই সকলের সমান যথা স্বাধিকার প্রতি
 এছাড়া প্রচ্ছন্ন শান্তিগারের  সব হবে যতি
 9 মাস যুদ্ধ শেষে করেছিলাম বিজয় উল্লাস
 ছিলনা কোন  জ্যাতি মতভেদ দলাদলি বিকাশ
 বাঙালি সত্তা মুক্ত হল পরাধীন  নাগপাশ হতে
বিজয়ের আনন্দে ভুলেছিলাম শত কষ্ট বেদনা সহমতে
 কিন্তু এখন ডুকরে ওঠে  বুক ছন্ন্য ছড়া সুখ দেশে
বিজয় আনন্দ বন্দি হলো যেন  হটকারী বধু বেশে
ভনিতা প্রহসন গণতন্ত্র হারাদেশ
পরোক্ষ স্বৈরশাসন চলছে হর হামেশা বেশ
 লক্ষ লক্ষ ঘুষ লাগে চাকুরি বা কাজ পেতে
 মেধার দাম থাকেনা দলের সহমতে
 কি ন্যায় গণতন্ত্র শাসন চলছে দেশে আজ
 উন্নয়নের  তুবড়ি কথন থাকছে না বিবেক লাজ
 ছিলো স্লোগান বীর বাঙ্গালী অস্ত্র ধর   হানাদার মুক্ত কর
এখন দেশে বিরোধ হানাদার কারা কেউ কি বলতে পারো?
পাকিস্তানী সমাজ কৃষ্টি ভাষা ছিল না  আত্মীয়ের বন্ধন
এখন  মোরা কাদের হানাদার  ভাবি করি  বিরচন ক্রন্দন?
খুন গুম ধর্ষণ ঘুষ দাপটে আচরণ ছরি ঘুরাই কাদের পর
ওরা কি নয় ভাই আত্মীয় সমাজপতি দেশ হৈতষী বন্ধুবর?
 কোন মাজেজায়  চলছে দেশ যেন দুই মেরুর অবস্থান
 কেমন বিকার  মতবাদে  দেশ হবেই হবে বিবেকহারা গোরস্থান
 শ্রদ্ধা করি জাতির জনক দেশ বাঁচাতে মিল হই একটুখানি
 গোয়ার্তমি ঝেড়ে ফেলি সবার উপর দেশ  মানি
চাইনা কভু দলের বিজয় দেশের বিজয় মুক্তি পাক
কুট কৌশল চনক্য নীতি পারিহারে দেশ যথার্থ বিজয় পাক
চরম ঘৃণা ভরে একদা বলছিলো আমাকে
 গোর্য়াতমি না করে তখন মুক্তিযোদ্ধার তালিকায়,
 তুমি নামটা লিখিয়ে রাখলে কত সহজেই,
 মুক্তিযোদ্ধা কোটায় আজ চাকরিটা আমার হয়ে যেত
 সম্প্রীতি আমার একমাত্র কন্যা,

 চাকুরী সংগ্রহে ব্যর্থ আমার একমাত্র পুত্র,
 প্রচন্ড  রোষে ঘৃণা উদিগরণ করলো আমার উদ্দেশ্যে
 আমার বোকামির জন্য, আজ আমার এই দিশেহারা অবস্থা,
 যদি তোমার নাম মুক্তিযোদ্ধার  তালিকাভুক্ত থাকতো,
 কত সহজেই আজ তোমার মেয়েটা সরকারি গার্লস স্কুলে ভর্তি হতে পারত

 ঘাড় গুঁজে সব ভৎসনা সহ্য করি ব্যর্থ মুক্তিযোদ্ধা আমি

No comments

Powered by Blogger.