Header top Ads

চলে যাওয়া সে সময় / নাঈম রেজা



চলে যাওয়া সে সময়
নাঈম রেজা
সোমবার ০৯/০২/০৯
রেলগেট,যমোর


ঘুঙ্গুর ঘুঙ্গুর নুপুর পায়ে
আজ তোমার হলুদ গায়ে;
চলে গেলে আমাই না জানিয়ে
ভেবেছ তুমি সুখে আছ সুখে তুমি নেই,
ভুলে গেছ নতুন প্রিয় পেয়ছ যেই ।
তবু কেন লুকো চুরি ?
তুমি সুখে থাক, সুখি হও
এই কামনা করি ।
পথ হারা এই দিশারী
সেজেছ আজ বাহারী
অঙ্গ তোমার রঙ্গে টুটে ।
যাচ্ছ তুমি দুরে ছুটে;
ফুল গুলি ঝরে যায় অধ্য ফুটে
অঙ্গ তোমার রঙ্গে টুটে ।।
বঙ্গ আজ দিচ্ছ ছেড়ে
যাচ্ছ তুমি সুখের নিড়ে,
আমি আছি জনতার ভিড়ে
জীবন কে আজ নিচ্ছ কেড় ।
ঘুমপড়ানি গল্প গুলি
        দিচ্ছ তুমি লুকিয়ে,
চলতি পথে মন ভুলি
        যাচ্ছ তুমি তাকিয়ে ।
বুলবুলিয়ে ফুলগুলি ফুটছে দুপুরে
ঝনঝনিয়ে বাজছে তার পায়ের নুপুরে ।

ভাবছ তুমি শত্রæবলে
শত্রæ আমি নই,
এত কিছু হল তবু
শত্রæতা করলাম কই ?
সেই কি আগের মত থাকবে
না কি মনের ডাইরী থেকে মুছে যাবে ।
ভাল বেসেছিলে সেটা সত্য
ভাল বাসতে সেটাও সত্য
তবে কেন ভুলে যবে?
অন্যের  সাথে ঘর করছ আমায় ছাড়া
তাতে কি হয়েছে ।
লজ্জা পাচ্ছ !
অহংকার করছ ?
না আমি এখনও তেমন আছি,
যেমন আমি আগে ছিলাম ,
যখন তুমি বলেছ 
তখন শুনেছি,
যখন তুমি চেয়েছ
তখন দিয়েছি ।
যখন তুমি গেয়েছ
তখন নেচেছি ।
আজও তেমন আছি ।
তাই তো তোমার প্রতিক্ষায়
সারাটা জীবন,থাকব পথ চেয়ে ।
কোন দিন তুমি
আমার কাছে আসকিনা!
কোন দিন তুমি
আমাকে ভাল বাসকিনা ।
কোন দিন তুমি
আমি কেমন আছি যান্তে চাওকিনা ।।
এ জীবন প্রতিক্ষায়
শুধু একটা বট মূলের ছায়া,
এজীবন জলছে প্রতিহিংসায়
শুধু তোমার বক্ষের মায়া 
এজীবন সঙ্গহারা সংসায়
অপরূপ তোমার সুঠাম কায়া ।
মিছে ছিল সব দিন গুলি,
ঝরে গেল ফুটান্ত ফুল গুলি,
ফুটছে তোমার মুখের বুলি
বেড়েছে তোমার বুকের দুলদুলি ।
শত জনম পরেও শুধু তুমি
একথা বলবে এ হৃদয় ।
তুমি সুখে থাক আর আমি 
সুখের খাচা থেকে নিলাম বিদায় ।
ছিড়েছ ফুল ভেঙ্গেছ কুল
এজীবন করেছে ভুল 
বাতাস দুলায়েছে তোমার
মাথার লম্বা কাল চুল ।
শত জনম পর জানাও আছ কেমন 
তবে শান্তি পাবে অবুজ মন,
হৃদয় টুকু ছিড়ে দেব তোমার অন্তরালে
যে দিন পাব তোমার যে কালে ।
চাপা ব্যাথা গুলি ভাসিয়ে দেব ঢেউয়ের তালে
বিধে যেন গিয়ে তোমার মনের জালে ।
শুন্য কুঠির শুন্য ঘর
তোমার আমার সুখের অহংকার
স্পর্শ করিনি আমি তোমার  কোন আঙ্গে !
দিশে হারা দিশারী
পথ হারা পথিক,
ফিস হারা ফিসারী
নৌ হারা নাবিক !
করেছ অবহেলা খেলেছ মধুর খেলা,
এ বুকে জালালে কি জালা ?
প্রতি নিয়ত দেখা দিতে প্রভাত বেলা
তুমি ছিলে তাই বেসেছিলাম ভাল
ভেবে ছিলাম এবুকে জালাবে আলো ।
কে জানিত তুমি অভিমানি
     অহনিশি অহংকারী,
কে জানিত তুমি ছলনাময়ী 
সু-কন্য সু শ্রী নারী ?
যে তুমি কথা দিয়েছিলে আমাই ছাড়া বাধবে না ঘর
সেই তুমি কেমন করে ,করে গেলে পর ;
কবে যে প্রিয়া ছেড়ে গেল নাইযে স্বরণে
কবে কার সে ভালবাসা মরে গেছে সে মরণে,
চুপি চুপি বলত সে তোমায় ভালবাসি ,
বউ করে নিয়ে গেল এক দুর প্রবাসী,
মহা আকাশে তুমি আকাশী
আজও বলব আমি তোমায় ভালবাসি,
নয়ন দুটি পাথর হয়ে ক্ষয়ে যায় অগচরে
বুঝবে তুমি দুঃখ গুলি আর কিছুদিন পরে ।
তবুও আমি করবই দোয়া বিধাতার দরবারে
মুখে হাসি তবুও আমি সুখে থাকব নারে ।
এক বার হলেও দেখে যেয়ো আমার মরা দাফন
মৃত্যুর আগে জানিয়ে যেয়ো আমি যেন দিই তোমার কাফন ।

যা ছিল কথা তাই যেন হয় সত্য
বিধাতার কাছে হাত তুলে আজ করছি দোয়া

পর কালে যেন দেয় রাজত্ব
যেই খানেতে আছ তুমি 
         সেই খানেতে আছি
তুমি দুঃখে থাকলে আমি
          কেমন করে বাচি ?
øৃতি গুলি শুধুই øৃতি হয়ে রইল,
প্রিতি গুলি চোখের জলের স্রোত হয়ে বইল ।

No comments

Powered by Blogger.