Header top Ads

বিভিন্ন হাদিস কালেকশন

 

আল্লাহ তায়ালা ইরশাদ করেন, শয়তান তোমাদের অভাব-অনটনের ভয় দেখায় এবং অশ্লীলতার আদেশ দেয়, আর আল্লাহতায়ালা ( দান করার বিনিময়ে )ক্ষমা করা ও সম্পদ বৃদ্ধি করার ওয়াদা করেন। বস্তুত আল্লাহপাক সমৃদ্ধশালী, সর্বজ্ঞানী। (সূরা বাকারাহ : ২৬৮)।



রাসূল (সা.) বলেছেন, ‘এমন কোনো দিন যায় না যেদিন দুজন ফেরেশতা পৃথিবীতে আগমন করেন না, তাদের একজন দানশীল ব্যক্তির জন্য দোয়া করতে থাকেন এবং বলেন, হে আল্লাহ! আপনি দানশীল ব্যক্তিকে উত্তম বদলা দিন। দ্বিতীয় ফেরেশতা কৃপণের বিরুদ্ধে আল্লাহর কাছে বদ দোয়া করে বলেন, হে আল্লাহ! কৃপণকে ধ্বংস ও বরবাদ করুন’ (বোখারি-মুসলিম)


রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ তোমাদের মধ্যে যার পক্ষে সম্ভব একটা খেজুরের টুকরা দান করে হলেও জাহান্নাম থেকে আত্মরক্ষা করুক। - বুখারী, মুসলিম।


রাসূল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ তোমরা জাহান্নামের আগুন থেকে আত্মরক্ষা করো যদিও তা খেজুরের একটা টুকরা দান করে হয় ৷


আল্লাহ তাআলা ইরশাদ করেনঃ এবং তোমরা যারা আল্লাহর রাস্তায় দান করবে তার প্রতিদান তোমাদেরকে পুরোপুরি দেয়া হবে। আর তোমাদের প্রতি কোনপ্রকার জুলুম করা হবে না। -সুরা আনফাল, আয়াতঃ৬০।



এক ব্যক্তি বলল, ইয়া রাসুল আল্লাহ ! আমার মা মারা গিয়েছেন ৷ আমি যদি তার পক্ষ থেকে দান সাদকা করি তাহলে কি তার কোন উপকার হবে ? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, হ্যাঁ নিশ্চয়ই ৷ তখন ওই ব্যক্তি বলল, আমার একটা বাগান রয়েছে আমি আপনাকে সাক্ষী রেখে বলছি, আমি উক্ত বাগানটি আমার মায়ের পক্ষ থেকে সদকা করে দিলাম ৷ (তিরমিজি - ৬৬৯)




আল্লাহ তা’আলা সুদকে নিশ্চিহ্ন করেন এবং দান খয়রাতকে বর্ধিত করেন। আল্লাহ পছন্দ করেন না কোন অবিশ্বাসী পাপীকে। সূরা বাকারা, আয়াত: ২৭৬

রাসূলুল্লাহ (সঃ) ইরশাদ করেন , যে ব্যক্তি হালাল উপায়ে অর্জিত সম্পদ সদকা করে, আল্লাহ তাআলা উক্ত সদকা নিজ কুদরতী হাতে গ্রহণ করে তা এইভাবে লালন-পালন করেন, যেভাবে তোমরা ঘোড়ার বাচ্চা লালন-পালন কর। শেষ পর্যন্ত এক লোকমা পরিমান দান সাদকা (বর্ধিত হয়ে) পর্বত সমান হয়ে যায়। (তিরমিজি - ৬৬২)

হে ঈমানদারগণ! আমি তোমাদেরকে যে রিযিক দিয়েছি, তোমরা তা থেকে ব্যয় কর, সেদিন আসার পূর্বেই, যাতে না আছে বেচা-কেনা, না আছে সুপারিশ কিংবা বন্ধুত্ব। -সূরা বাকারা, আয়াত: ২৫৪


রাসূলুল্লাহ (সঃ) ইরশাদ করেন , নিশ্চয়ই আল্লাহ তাআলা দান সদকা নিজ কুদরতী হাতে গ্রহণ করেন এবং তা এইভাবে লালন-পালন করেন, যেভাবে তোমরা ঘোড়ার বাচ্চা লালন-পালন কর। শেষ পর্যন্ত এক লোকমা পরিমান দান সদকা (বর্ধিত হয়ে) পর্বত সমান হয়ে যায়। (তিরমিজি - ৬৬২)

No comments

Powered by Blogger.