Header top Ads

HSC Question 2019 by Niem Reza


125
Kh Set
HSC EXAMINATION, 2019
(According to the New Syllabus)
ENGLISH
First Paper
Subject Code: HSC 1852
Time- 3 Hours
Full marje-100

Threats to Tigers of Mangrove Forest
A vast mangrove forest shared by Bangladesh and India that is home to possibly 500 Bengal tigers is being rapidly destroyed by erosion, rising sea levels and storm surges, according to a major study by researchers at the Zoological Society of London(ZSL) and others.
The Sundarbans forest took the brunt of super cyclone Sidr in 2007, but new satellite studies show that 71% of the forested coastline is retreating by as much as 200 meters a year. If erosion continues at this pace, already threatened tiger populations living in the forests will be put further at risk.
লন্ডনের প্রাণিবিদ্যা সংস্থা বা জুওলজিকল সোসাইটি অভ লন্ডন (ZSL) অন্যান্যদের ব্যাপক গবেষণা অনুসারে, বিস্তৃত ম্যানগ্রোভ বন যা বাংলাদেশ ভারত জুড়ে অবস্থিত এবং যেটি প্রায় ৫০০টি বাঘের আবাসস্থল, তা ভূমিক্ষয়, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং ঝড় জলোচ্ছ্বাসের কারণে দ্রুতগতিতে ধ্বংসপ্রাপ্ত হচ্ছে।
সুন্দরবন ২০০৭ সালের মারাত্মক ঘূর্ণিঝড় সিডর এর ধকল সহ্য করেছিল, কিন্তু স্যাটেলাইট প্রতিবেদন দেখায় যে, ৭১ ভাগ বনসংলগ্ন উপকূল রেখা বছরে ২০০ মিটার এর মতো সরে যাচ্ছে। যদি ক্ষয় এই হারে চলতে থাকে, ইতোমধ্যে বনে বসবাসরত বিপন্ন বাঘপ্রজাতি আরও ঝুঁকির মধ্যে পড়বে।
Natalie Pittorelli, one of the report’s authors, said: “Coastline etreat is evident everywhere. A continuing ratye of retreat would see these parts of the mangrove disappear within 50 years. On the Indian side of the Sundarbans, the island which extends most into the Bay of Bengal has recededby an average of 150 metres; this would see the disappearance of the island in about 20 years.”
প্রতিবেদন লেখকদের একজন, নাটালি পেটোরেলি বলেন: “উপকূল রেখার সরে যাওয়ার ঘটনা সর্বত্র লক্ষণীয়। সরে যাওয়ার চলমান হার আভাস দেয় যে, ম্যানগ্রোভ এর এই অঞ্চলগুলো ৫০ বছরের মধ্যে বিলীন হয়ে যাবে। সুন্দরবনের ভারতীয় অংশের যে দ্বীপটি বঙ্গোপসাগরের দিকে সবচেয়ে বেশি প্রসারিত, সেটি বছরে গড়ে ১৫০ মিটার, সর্বোচ্চ ২০০ মিটার সরে যাচ্ছে; ফলে ২০ বছরের মধ্যে দ্বীপটি বিলীন হয়ে যাবে।
The Sundarbans is known for vanishing islands but the scientists said the current retreat of the mangrove forests on the southern coastline is not normal. “The causes for increasing coastline retreat, other than direct anthropogenic ones, include increased frequency of storm surges and other extreme natural events, rises in sea level and increases the vulnerability of mangroves”, said Pettorelli.
“Our result indicate a rapidly retreating coastline that cannot be accounted for by the regular dynamics of the Sundarbans. Degradation is happening fast, weakening this natural shield for India and Bangladesh.
সুন্দরবন বিলুপ্তপ্রায় দ্বীপগুলোর জন্য পরিচিত কিন্তু বিজ্ঞানীরা বলেন যে, দক্ষিণাঞ্চলীয় উপকূল রেখায় ম্যানগ্রোভ বনটির সাম্প্রতিক পশ্চাৎপসারণের ঘটনাটি স্বাভাবিক নয়।মানবসৃষ্ট কারণ ছাড়াও, উপকূল রেখার সরে যাওয়ার কারণগুলোর মধ্যে রয়েছে ঘন ঘন জলোচ্ছ্বাস অন্যান্য চরম প্রাকৃতিক দুর্যোগ, সমদ্রপৃষ্টের উচ্চতা বৃদ্ধি লবণাক্ততা বৃদ্ধি, যা ম্যানগ্রোভ এর আক্রান্ত হওয়ার প্রবণতা বৃদ্ধি করে,” বলেন পেটোরেলি।
আমাদের ফলাফলগুলো একটি দ্রুত উপকূল রেখার পশ্চাৎপসারণের ঘটনা ইঙ্গিত করে, যেটিকে সুন্দরবনের নিয়মিত সরে যাওয়ার ঘটনা হিসেবে ব্যাখ্যা করা যায় না। ভারত বাংলাদেশের জন্য এই প্রাকৃতিক সুরক্ষাকে দুর্বল করে পরিস্থিতি খুব দ্রুত খারাপ হচ্ছে।
“As human development thrives, and global temperature continues to rise, natural protection from tidal waves and cyclones in being degraded at alarming rates. This will inevitably lead to species loss in this richly biodiverse part of the world, if nothing is done to stop it.”
“The Sundarbans is a critical tiger habitat; one of only a handful of remaining forests big enough to hold several hundred tigers. To lose the Sundarbans would be to move a step closer to the extinction of these majestic animals,” said ZSL tiger expert Sarah Christie.
যেহেতু মানবজাতির উন্নয়ন এগিয়ে চলছে এবং বৈশ্বিক তাপমাত্রা নিয়মিত বৃদ্ধি পাচ্ছে, সামুদ্রিক জলোচ্ছ্বাস এবং ঘূর্ণিঝড় থেকে সুরক্ষা মারাত্মক হারে অবনতি হচ্ছে। যদি এটি থামানোর জন্য কোনোকিছু করা না হয়, তবে এটি অনিবার্যভাবে বিশ্বের এই সমৃদ্ধ জীববৈচিত্র্যময় অংশের প্রজাতিসমূহকে বিলুপ্তির দিকে ধাবিত করবে।
সুন্দরবন বাঘের একটি সঙ্কটপূর্ণ আবাসভূমি; যা কয়েকশত বাঘ বাস করার মতো যথেষ্ট বড় যা টিকে যাওয়া গুটি কয়েক বনগুলোর মধ্যে একটি। সুন্দরবনকে হারানো হবে এই সব রাজকীয় প্রাণীগুলোর বিলুপ্তির কাছাকাছি একটি পদক্ষেপ,” বলেন জেডএসএল বাঘ বিশেষজ্ঞ সারাহ ক্রিস্টি।

1.  Choose the Correct answer from the alternatives:- (বিকল্প থেকে সঠিক উত্তর চয়ন করুন)                   5x1=5
a. what does the word 'extreme' mean? (শব্দ 'চূড়ান্ত' মানে কি?)
(1)  insignificant (তুচ্ছ)
(2)  ultimate (চুড়ান্ত)*
(3)  silly (নিরীহ)
(4)  trivial (নগণ্য)

b. the world 'evident' means (বিশ্ব 'স্পষ্ট' মানে)
(1)  Clear (স্পষ্ট)*
(2)  unclear (অস্পষ্ট)
(3)  unaware (অবিদিত)
(4)  unbound (শিথিল)

c. The cyclone sidr happened in- (সাইক্লোন সাইডারটি ঘটেছে)
(1)  2003
(2)  2005
(3)  2007 *
(4)  2009
d. what does the world 'vast' refer to? (বিশ্ব কি 'বিশাল' উল্লেখ করে)
(1) enormous (প্রচুর/বিশাল) *
(2)  little (সামান্য)
(3)  less (কম)
(4)  few (অল্প)

e. what the sundarban is known for vanishing island's  .......What does it imply? (সুন্দরবান দ্বীপটির ধ্বংসাবশেষের জন্য পরিচিত ....... এটা কি বোঝায়?)
(1) The sundarban is an island (সুন্দরবান একটি দ্বীপ)
(2)  The sundarban is retreating (সুন্দরবন অপসৃত হয়)
(3)  The sundarban is vanishing for retreating coastline (সুন্দরবন তটরেখা অপসৃত জন্য অন্তর্ধান হয়) *
(4)  none of the above statements (উপরে বিবৃতি কোন টা না)

2. Answer the following questions: (প্রশ্নগুলোর উত্তর দাও:)                                                                       5x2 =10
(A)  what is the sundarbans famous for (কি জন্য সুন্দরবন বিখ্যাত)?
       Answer:  sunderbans is (famousবিখ্যাত) for (criticalসমালোচনামূলক) tiger (habitat আবাস). it is the only forest that can (accommodate সামঞ্জস্য)hundreds of tiger. (সুন্দরবন সমালোচনামূলক বাঘ আবাস জন্য বিখ্যাত। এটি একমাত্র বন যা শত শত বাঘকে সামঞ্জস্য করতে পারে।)
(B)  what is the view of Nathalie Pettorelli on Bangladesh Part of the sundarbans? (নন্দলি পেটোরেলির দৃশ্য কি সুন্দরবনের বাংলাদেশের অংশ?)
       Answer:  Nathalie Pettorelli asys (coastlineতটরেখা)(retreatingপশ্চাদপসরণ করা)  is now a great (threatহুমকি) for the Bangladesh part of sunderbans. If this retreat continues Bangladesh will lose it's part of the (sunderপৃথক)-loans within 50 years.
নাথালি পেটোরেল্লি অ্যাসিস উপকূলবর্তী পশ্চাদপসরণ , এখন সুন্দরবানের বাংলাদেশ অংশের জন্য একটি বড় হুমকি। যদি এই পশ্চাদপসরণ চলতে থাকে তবে বাংলাদেশ এটির অংশটি হারাবে - 50 বছরের মধ্যে ঋণ।
(C)  what is happening to the sundarbans (according অনুযায়ী) to the study of ZSL? (কি ZSL গবেষণা অনুযায়ী সুন্দরবনে ঘটছে?)
       Answer:  (Accordingঅনুযায়ী) to the study of ZSL, the sundarbans is being (destroyedধ্বংসপ্রাপ্ত) rapidly by erosionক্ষয়, rising of sea levels and storm (surgesঢেউ).
জেডএসএলের গবেষণার মতে, সুন্দরবনগুলি ক্ষয়ক্ষতি, সমুদ্রের মাত্রা ঝড়ের ঝড়বৃষ্টি দ্বারা দ্রুত ধ্বংস হচ্ছে।
(D)  what do (researchers গবেষক) (forecast পূর্বাভাস) about the sundarbans? (গবেষকরা সুন্দরবনের সম্পর্কে কি পূর্বাভাস বলে?)
       Answer: Researchers forecast that sundarbans is rapidly being (destroyedধ্বংসপ্রাপ্ত) if this continues the bans will be destroyed soon. গবেষকরা পূর্বাভাস দিচ্ছেন যে সুন্দরবন দ্রুত ধ্বংস হচ্ছে, এই ধারা অব্যাহত থাকলে শীঘ্রই ধ্বংস হবে।
(E)  what will lead to (speciesপ্রজাতি) loss in the Sundarbans? (সুন্দরবনে প্রজাতির ক্ষতি কি হবে?)
       Answer: Illegal poaching and the destruction(ধ্বংস) of forest will lead to speciesপ্রজাতি  loss in the sundarban.  অবৈধ চোরাশিকার বন ধ্বংসের সুন্দরবন প্রজাতি ক্ষতি হতে হবে।
3. Based on your reading of the passage, make short notes in each of the boxes in the flow chart mentioningউল্লেখ করা different aspectদৃষ্টিভঙ্গি of good mannerরকম :-উত্তরণ আপনার পাঠের উপর ভিত্তি করে, প্রবাহ চার্টে প্রতিটি বাক্সে সংক্ষিপ্ত নোট তৈরি করুন যা বিভিন্ন পদ্ধতিতে উল্লেখযোগ্যভাবে উল্লেখ করে: -
                                                                                                                                                                    5x2 =10
Answer:
1
mangrove forest betweenমধ্যে Bangladesh and india
বাংলাদেশ ভারতের মধ্যে ম্যানগ্রোভ বন
2
Facing raind erosion
বৃষ্টির ক্ষয় সম্মুখীন
3
Havingজমিদারি 500 tigres
500 টাইগার আছে
4
threateningভয়প্রদর্শন coastline retreatপ্রস্থান,
হুমকি সমুদ্র সৈকত পশ্চাদপসরণ
5
threateningহুমকি tiger population
বাঘ জনসংখ্যার হুমকি
6
Destruction of (biodiversityজীব বৈচিত্র্য)
জীব বৈচিত্র্য ধ্বংস

4. Write a briefসংক্ষিপ্ত summaryসারাংশ of the passage in your words.
আপনার শব্দের উত্তরণ একটি সংক্ষিপ্ত সারসংক্ষেপ লিখুন।                                                                                 5
Summarizing সারমর্ম: sunderban a Vast mangrove forest is situatedঅবস্থিত in both India and Bangladesh is a great habitationবাসস্থান of Royal Bangal Tiger. It is a great sheild of our country. It greetly maintainsবজায় রাখা the ecologicalবাস্তুসংস্থানসংক্রান্ত  balanceভারসাম্য of our country. but the forest is now very closeঘনিষ্ঠ to destruction for variousবিভিন্ন reasons. which is a great threatহুমকি for us. this forest should be ravedগর্জন করা.
5. match the words in column 'A' with their meaningsঅর্থ in Column 'B' in the box below:                                   1x10=10
নীচের বাক্সে কলাম 'বি' তাদের অর্থ সহ কলাম '' শব্দগুলির সাথে মেলে:
Answer:
column 'A'
column 'B'
1. Stutteringতোতলামি
faltering আমতা-অমতা
2. infrastructure-অবকাঠামো
road and rail network-রাস্তা এবং রেল নেটওয়ার্ক
3. history-ইতিহাস
the branch of knowledge dealing with past events-জ্ঞানের শাখা অতীত ঘটনা সঙ্গে ডিলিং
4. election-নির্বাচন
a public vote on an official proposition-একটি সরকারী প্রস্তাব একটি পাবলিক ভোট
5. majority-অধিকাংশ
the greater number-বৃহত্তর সংখ্যা
6. convert-রূপান্তর
Change the  form-ফর্ম পরিবর্তন করুন
7. contaminated-দূষিত
made impure by contact or mixture with something unclean-অশুচি কিছু সঙ্গে যোগাযোগ বা মিশ্রণ দ্বারা অশুদ্ধ করা
8. determinants-নির্ধারণকারী
factors or causes-কারণ বা কারণ
9. specialist/ expert-বিশেষজ্ঞ
having special knowledge skill or training-বিশেষ জ্ঞান দক্ষতা বা প্রশিক্ষণ থাকা
10. lemonade-লেবুর রসের শরবত
a drink made of lemon juice, water and sugar-লেবু রস, পানি এবং চিনি দিয়ে তৈরি একটি পানীয়
11. blow-বাশি বাজানো
a horn-একটি শিঙা
12. strum-এলোপাতাড়িভাবে বাজান
a guitar-একটি গিটার
13. attempt-প্রচেষ্টা
effort to do something-কিছু করার প্রচেষ্টা
14. occasion-উপলক্ষ
special time-বিশেষ সময়
15. in laws-বৈবাহিক সূত্রে কুটুম্ব
relatives by marriage-বিবাহের আত্মীয়
16. brethren-আমার ভাই বোনেরা
plural from of brother-ভাই থেকে বহুবচন
17. accept-গ্রহণ করা
receive with recognition-স্বীকৃতি সহ গ্রহণ
18. pollution-দূষণ
making something impure or dirty-কিছু অপবিত্র বা নোংরা তৈরীর
19. separable-পৃথক করা
that can be separated-যে পৃথক করা যেতে পারে
20. generosity-উদারতা
kindness-উদারতা
21. the market-বাজার
a set of shops-দোকান একটি সেট
22. community-সম্প্রদায়
group of people-গোষ্ঠীর লোকেদের
23. significance-তাত্পর্য
importance-গুরুত্ব
24. accompany-সঙ্গ
come with-সঙ্গে আসা
25. racist-জাতিবিদ্বেষ
discriminatory-বৈষম্যমূলক
26. gentile-গোষ্ঠীভুক্ত
someone who is not jewish-যে কেউ ইহুদি না
26. weep-কান্নাকাটি
shed tears-কাঁদা
27. gone-সর্বস্বান্ত
disappeared-অদৃশ্য
28. diet-খাদ্য
food-খাদ্য
29. tough-কঠিন
difficult-কঠিন
30. waterfowls-জলচর পাথি
water birds such as ducks and geese-হাঁস এবং হিজি মত জল পাখি
31. chronic-দীর্ঘস্থায়ী, স্থায়ী
lasting-দীর্ঘস্থায়ী, স্থায়ী
32. rare-বিরল,দুর্লভ
very unusual-খুব অস্বাভাবিক
32. sandy-বালুকাময়
covered with sand or containing-বালি বা ধারণকারী সঙ্গে আবৃত
33. ply-নিয়মিতভাবে চলাচল করা
travel  regularly over a route-একটি রুট উপর নিয়মিত ভ্রমণ
34. fate-ভাগ্য
luck/ what is destined-ভাগ্য / ভাগ্য কি
35. illiterate-নিরক্ষর
uneducated-অশিক্ষিত
36. credit-ঋণ
loans-ঋণ
37. identity-ব্যক্তিগত পরিচয়
personality-ব্যক্তিত্ব সম্পর্কে
38. regrettable-দুঃখজনক
sorrowful-খুবই দুঃখ
39. visit-দর্শন/পরিদর্শন করা
go to see-দেখতে যান
40. gossip-গল্প
talk casually/chat-নৈমিত্তিক আলাপ / চ্যাট
41. shower-বর্ষণ
a fall of rain-বৃষ্টির পতন
42. admire-প্রশংসা করা
appreciate-আপনার প্রশংসা
43. country life-দেশের জীবন
life in a Village-একটি গ্রামে জীবন
45. voice-কণ্ঠস্বর
sound of speech-কথাবার্তা
46. buy-ক্রয় করা
purchase-কেনাকাটা করার
47. job-চাকরী
employment-চাকরী
48. ph. D-দর্শনশাস্ত্র
Doctor of philosophy-দর্শনে ডক্টরেট
49. decade-দশক
ten year-দশ বছর/ a period of ten years-দশ বছর একটি সময়
50. maintain-বজায় রাখা
support-সমর্থন
51. complete-শেষ করা
to finish doing something-কিছু শেষ করতে
52. cemetery-কবরস্থান
a large burial ground-বৃহৎ সমাধিস্থল
53. bill of fare-ভাড়া বিল
a menu-একটি তালিকা
55. hospitable-অতিথি সেবা পরায়ণ
friendly, genial- বন্ধুতুল্য/আনন্দদায়ক
56. intervene-হস্তক্ষেপ করা
factors or causes-কারণ বা কারণ
57. distant-দূরবর্তী
far away-অনেক দূরে
58. fig tree-ডুমুর গাছ
a kind of tribal tree-উপজাতীয় গাছ একটি ধরনের
59. bid-নিলাম
shout, batch of letters-চিৎকার, চিঠিপত্রের ব্যাচ
60. bolster-জোরদার
support or strengthen-সমর্থন বা শক্তিশালী করা



6. Fill in each gap with a suitable word from the box (make any grammatical changes if necessary). There are more words in the box than you need:-বাক্স থেকে একটি উপযুক্ত শব্দ দিয়ে প্রতিটি ফাঁক পূরণ করুন (প্রয়োজন হলে কোন ব্যাকরণগত পরিবর্তন করুন) আপনার প্রয়োজনের চেয়ে বাক্সে আরো শব্দ রয়েছে: -                                                     1x10=10
Answer:
happen-ঘটা
furious-অগ্নিশর্মা
die-মারা
Spoil-লুণ্ঠন
Live-বসবাস
execution-প্রাণদণ্ড
knowing-বুদ্ধিমান
wit-বুদ্ধি

Expire-নি: শ্বাস ফেলা
unpleasant-অপ্রীতিকর
cause-কারণ

wretch-হতভাগ্য লোক
declare-ঘোষণা করা
Peasant-কৃষক

Once upon a time there was a king who was very fond of (A=knowingবুদ্ধিমান) his future from the astrologers.
একসময় এক রাজা ছিল, যিনি জ্যোতিষীদের কাছ থেকে তাঁর ভবিষ্যৎ সম্পর্কে খুব বেশি আগ্রহী ছিলেন।
A famous astrologer (B=happenedঘটা) to stop at his capital on his way to Benares. একজন বিখ্যাত জ্যোতিষী বেনারসের পথে তাঁর রাজধানীতে অবস্থান করতে গিয়েছিলেন।
The king called on him to know about his future and the astrologer told him something (C=unpleasantঅপ্রীতিকর). রাজা তাঁর ভবিষ্যত সম্পর্কে জানতে চাইলেন এবং জ্যোতিষী তাকে কিছু অপ্রীতিকর বলে জানান।
At this the king got (D=furiousঅগ্নিশর্মা) and condemned him to (E=deathমরণ) saying, এদিকে রাজা রাগান্বিত হয়ে তাঁকে মৃত্যুর নিন্দা জানিয়ে বললেন,
“Men like you should not live to (F=spoilলুণ্ঠন) the peach of the world.”  "আপনার মত মানুষ বিশ্বের শান্তি নষ্ট করতে বেচে থাকার দরকার না।"
But another thought had crossed his mind before the astrologer was removed for (G=executionপ্রাণদণ্ড). কিন্তু জ্যোতিষীকে মৃত্যুদণ্ডের জন্য সরিয়ে দেওয়ার আগে আরেকটি চিন্তা তার মনকে অতিক্রম করেছিল।
“How long will you live?” asked the king. With ready (H=witবুদ্ধি) the astrologer said, রাজা জিজ্ঞেস করলেন, "আর কতকাল বাঁচবে?" বুদ্ধিমান বুদ্ধি দিয়ে জ্যোতিষী বললেন,
“the stars (I=declareঘোষণা করা) that I shall die only a week before Your Majesty. "তারা ঘোষণা করে যে আমি আপনার মহিমা মাত্র এক সপ্তাহ আগে মারা হবে।
So, good­bye. “Hearing this king turned pale like a dead man and shouted, সুতরাং, বিদায়। "এই রাজা শ্রবণ একটি মৃত মানুষের মত ফ্যাকাশে পরিণত এবং চিৎকার,
“Drive this (J=wretchহতভাগ্য লোক) away, let him not come here again. "এই দুঃখ দূর কর, তাকে যেতে দাও আবার এখানে যেন না আসে।

7.  Fill in each gap with an appropriate word: একটি উপযুক্ত শব্দ দিয়ে প্রতিটি ফাঁক পূরণ করুন:                     1x10=10
Answer:
one day a lad went to a famous teacher and having expressed his desires to (A=gainঅর্জিত বস্তু) knowledge.একদিন একজন ছেলে একজন বিখ্যাত শিক্ষকের কাছে গিয়ে জ্ঞান অর্জনের ইচ্ছা প্রকাশ করে।
begged him to (B=teachশিখান) him in the arts and sciences.তাকে শিল্প বিজ্ঞানে তাকে শিক্ষা দিতে ভিক্ষা করেছিলেন।
the learned man wishing to (C=findআবিষ্কার) out what sort of ability the lad (D=hadছিল) asked him where god (E=isহয়) .
ছেলেটি তাকে জিজ্ঞেস করলো, ঈশ্বর কোথায় আছেন?
the lad replied, ''I will answer you, if you will (F=tellবলা) first me where.ছেলেটি উত্তর দিল, "আমি তোমাকে উত্তর দেব, যদি তুমি আমাকে প্রথমে বলবে কোথায়?
He is(G=isহয়) the sage, from this sensible (H=sectionঅধ্যায়),তিনি ঋষি, এই বোধগম্য অধ্যায় থেকে,
thought highly of the boy's (I=potentialsসম্ভাব্য বিষয়) and according to his (J=abilityসামর্থ্য) perfected him in-his studies.
ছেলেটির সম্ভাব্যতার কথা চিন্তা করে এবং তার যোগ্যতা অনুসারে তাকে তার গবেষণায় নিখুঁত করে তুলেছিল।
thus, the wisdom of the wise manifests itself early.এভাবে জ্ঞানী জ্ঞানের সূচনা নিজেই তাড়াতাড়ি প্রকাশ করে।

8. write a paragraph answering the following questions. Your answer should give as much as detail as possible.নিম্নলিখিত প্রশ্নের উত্তর একটি অনুচ্ছেদ লিখুন। আপনার উত্তর যতটা সম্ভব বিস্তারিত দিতে হবে।             1x10=10
(A) what is traffic education? ট্রাফিক শিক্ষা কি?
Answer: Traffic education is a necessary part of the integrated approach to road safety, because this teaches and corrects behaviour that is clearly related to road safety. Instead, self-reported behaviour or observed behaviour are useful indicators of safety.ট্রাফিক শিক্ষাটি রাস্তা নিরাপত্তা সম্পর্কিত সমন্বিত পদ্ধতির একটি প্রয়োজনীয় অংশ, কারণ এটি রাস্তার নিরাপত্তার সাথে স্পষ্টভাবে সম্পর্কিত আচরণকে শিক্ষা দেয় এবং সংশোধন করে। পরিবর্তে, স্ব-রিপোর্ট আচরণ বা পালন করা আচরণ নিরাপত্তা দরকারী সূচক।
(B) what are the some regulations in traffic? ট্রাফিক কিছু নিয়ম কি?
Answer: Traffic laws are the laws which govern traffic and regulate vehicles, while rules of the road are both the laws and the informal rules that may have developed over time to facilitate the orderly and timely flow of traffic. ট্রাফিক আইনগুলি ট্রাফিক নিয়ন্ত্রণ করে এবং যানবাহন নিয়ন্ত্রণ করে, যা রাস্তার নিয়মগুলি উভয় আইন এবং আনুষ্ঠানিক নিয়ম যা সময়ের সাথে উন্নত এবং ট্রাফিকের সময়সীমার প্রবাহ সহজতর করতে পারে উভয়ই হয়।
 (C) what may happen if we continue violating traffic rules?আমরা ট্রাফিক নিয়ম লঙ্ঘন অবিরত হলে কি হতে পারে?
Answer: A complete breakdown of organization may result in traffic congestion and gridlock.প্রতিষ্ঠানের সম্পূর্ণ ভাঙ্গন ট্র্যাফিক সংকোচ এবং গ্রিডলক হতে পারে।
(D) what is the importance of traffic Education? ট্রাফিক শিক্ষা গুরুত্ব কি?
Answer: Traffic Education is the education which describes the rules and regulations of traffic in a clear and simple way. Need and Significance of traffic education: ট্রাফিক শিক্ষা একটি পরিষ্কার এবং সহজ উপায় ট্রাফিক নিয়ম এবং বিধি বর্ণনা করে যা শিক্ষা। ট্রাফিক শিক্ষা প্রয়োজন এবং গুরুত্ব:
(E) do you think that traffic education is essential for everyone? আপনি কি মনে করেন ট্রাফিক শিক্ষা প্রত্যেকের জন্য অপরিহার্য?
Answer: It is important for all of us to teach children from a young age to be aware of the. In your local area there may be a little traffic school where they can ride their. Or you could ask a volunteer policeman/ woman. so It is All people for monumental. আমাদের সকলের জন্য একটি ছোট বয়স থেকে শিশুদের সচেতন হতে গুরুত্বপূর্ণ। আপনার স্থানীয় এলাকাতে তারা অল্প ট্রাফিক স্কুল হতে পারে যেখানে তারা তাদের যাত্রা করতে পারে। অথবা আপনি একটি স্বেচ্ছাসেবক পুলিশ / মহিলা জিজ্ঞাসা করতে পারেন। তাই এটি স্মরণীয় জন্য সব মানুষ।

9. the following is the beginning of a story. complete it in your own words. নিম্নলিখিত একটি গল্প শুরু হয়। আপনার নিজের ভাষায় এটি সম্পূর্ণ।                                                                                                                         10
(A) Once there lived a hare in a forest. A tortoise lived near the hare. One day they met to each other . The hare said the……………….
A hare and a tortoise-একটি খরগোশ এবং একটি কচ্ছপের
Once there lived a rabbit in a forest. একবার একটি বনে একটি খরগোশ বসবাস করতেন।
A tortoise lived near the rabbit. One day they met to each other. একটি কচ্ছপ খরগোশের কাছাকাছি বসবাস করতেন। একদিন তারা একে অপরের সাথে দেখা করে।
The hare said the tortoise that you have many legs like I but you can not run fast like I can.
 খরগোশ বলল কচ্ছপকে, তোমার মতো অনেক পা আছে কিন্তু তুমি তেমন দ্রুত চলতে পারো না।
The tortoise became angry. He answered ”you can run quite fast, no doubt. But I think, you can talk even faster than you can run.”কচ্ছপ রাগ হয়ে গেল। তিনি উত্তর দিলেন, "আপনি খুব দ্রুত চালাতে পারেন, কোন সন্দেহ নেই। কিন্তু আমি মনে করি, আপনি চালানোর চেয়ে আরও দ্রুত কথা বলতে পারেন। "
The hare neglected the tortoise for his comment. So, laughing he went away and took rest. হরে তার মন্তব্যের জন্য কচ্ছপ উপেক্ষিত। তাই, হাসতে হাসতে গিয়ে বিশ্রাম নেয়।
But at the time of taking rest he slept in a deep sleep. But awaking from the sleep, he saw it was too late.কিন্তু বিশ্রাম নেওয়ার সময় তিনি গভীর ঘুমের মধ্যে ঘুমাতে লাগলেন। কিন্তু ঘুম থেকে জাগ্রত, তিনি দেখেছি খুব দেরি হয়ে গেছে।
 Then he started to run again but he saw the tortoise reached the place. The hare understood and became ashamed.
তারপর তিনি আবার চালানোর জন্য শুরু কিন্তু তিনি কচ্ছপ জায়গা পৌঁছেছেন দেখেছি। খরগোশ বোঝা এবং লজ্জিত হয়ে ওঠে।

(B) The Ant and The Dove

Once upon a time there lived a dove in a big tree. এক সময়ে একটি বড় গাছ একটি ঘুঘু বাস করতেন।  The tree was nearby a spring. It was a hot summer day. গাছ একটি বসন্ত কাছাকাছি ছিল। এটি একটি গরম গ্রীষ্মের দিন ছিল। An ant was searching for some water.একটি পিপীলিকা কিছু জল অনুসন্ধানের জন্য করা হয়। After walking around for some time, she came to that spring. She was trirsty. While making her way to the spring, she slipped and fell into the water.কিছু সময়ের জন্য ঘুরে বেড়ানোর পর, সে বসন্তে এসেছিল। তিনি তৃষ্ণার্ত ছিল। বসন্তের পথে যাওয়ার সময়, সে ফেটে পড়ল এবং পানিতে পড়ে গেল। She started crying. In the mean time dove was sitting on a branch of a tree.তিনি কান্নাকাটি শুরু। গড় সময় কবুতর একটি গাছ একটি শাখা উপর বসা ছিল। He saw that the ant was in trouble. The dove quickly plucked off a leaf and dropped it into the water near the struggling ant. তিনি দেখেছিলেন যে পিপিলিকা সমস্যা ছিল। ঘুঘু দ্রুত একটি পাতা বন্ধ ছিটিয়ে এবং এটি সংগ্রামকারী পিপিলিকার কাছাকাছি জলের মধ্যে ফেলে। The ant moved towards the leaf and climbed up there. Soon it carried her safely to dry ground. পিঁপড়া পাতা দিকে যায় এবং সেখানে আরোহণ। শীঘ্রই এটি শুষ্ক মাটিতে নিরাপদে বহন করে। At that time, a hunter was shoot for a bird. He saw the dove was sitting on the tree.সেই সময়ে, একটি শিকারী একটি পাখি শিকার করার জন্য ছিল। তিনি দেখলেন ঘুঘুটি গাছের উপর বসে আছে। He had an arrow and bow. He connected his arrow with the bow and move towards the dove, hoping to kill it. তিনি একটি তীর এবং ধনুক ছিল। তিনি ধনুক দিয়ে তার তীর সংযুক্ত এবং ঘুঘুর দিকে সরান, এটি হত্যা আশা।

Feeling the pain, the hunter missed the arrow. The dove was quick to fly away to safety.   ব্যথা অনুভব, শিকারী তীর মিস করলো। ঘুঘু নিরাপত্তা দূরে দ্রুত  উড়ে গিয়েছিল।

 

10.   suppose you are hamim. you want to get yourself admitted into the University of London. Now, write an e-mail to the University of London, Admission section, asking them about admission procedure for overseas students. অনুমান করো তুমি হ্যামিম। আপনি নিজেকে লন্ডন বিশ্ববিদ্যালয়ে ভর্তি করতে চান। এখন, লন্ডন বিশ্ববিদ্যালয়, ভর্তি বিভাগে একটি ই-মেইল লিখুন, বিদেশী শিক্ষার্থীদের জন্য ভর্তি পদ্ধতি সম্পর্কে তাদের জিজ্ঞাসা করুন।                  10

Answer:

From     : hamim2018@gmail.com

To           : Universityl2020@yahoo.com /CC/BC

Sent       : Thursday, July 23, 2018; 11:00 am

Subject: Information regarding admission procedure. ভর্তি পদ্ধতি সংক্রান্ত তথ্য।

Sir,/ স্যার,

I am very glad to hear the admission procedure of your University. আমি আপনার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি শুনতে খুব আনন্দিত। I want to study undergraduate course in English Administration in your renowned University. আমি আপনার বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে ইংরেজি প্রশাসনের স্নাতক কোর্স অধ্যয়ন করতে চাই। Would you please send me a brochure of your university providing all admission procedures for overseas students including duration of the course, approximate expenses, possibility of getting financial assistance from the university? আপনি কি আমাকে আপনার বিশ্ববিদ্যালয়ের একটি ব্রোশিওর পাঠান যা বিদেশী শিক্ষার্থীদের কোর্সের সময়সীমা, আনুমানিক খরচ, আর্থিক সহায়তা পাওয়ার সম্ভাবনা সহ সকল শিক্ষার্থীদের জন্য ভর্তি পদ্ধতি প্রদান করে বিশ্ববিদ্যালয়? I am looking forward to hearing from you.আমি আপনার কাছ থেকে শ্রবণ করার অপেক্ষায় থাকলাম।

Yours faithfully, আপনার বিশ্বস্ত,

hamim

 

 

 

 

11. write a dialogue between two friends about the future after passing the HSC examination. এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ভবিষ্যৎ সম্পর্কে দুইজন বন্ধুকে একটি সংলাপ লিখুন।       10

(A) Answer:

Sujon: Hello hasib, how are you?

Hasib: I am fine and what about you?

Sujon: I am also fine. Have you taken any decision what you will do after the examination?

Hasib: Yes, I have already drawn up a plan and my parents greatly encouraged me.

Sujon: What do you want to do after the examination? Please let me know your plan.

Hasib: As I would like to study medical science, I will get admitted into a coaching center so that I can prepare myself for admission into a medical college.

Sujon: Your plan is excellent. By being a skilled doctor, you can serve the people as well as serve the nation.

Hasib: Yes, you are right. But what is your plan to do in future?

Sujon: My future plan is to be a teacher.

Hasib: That's a fine idea too. Our country needs a lot of good teachers. But what will you study?

Sujon: I want to study English literature and for this purpose, I will try at my level best to take admission to Dhaka University. But where will you take admission?

Hasib: I will also try at best to get admitted to Dhaka Medical College as this is the best one in the country. Would you like to get admitted into any coaching centre?

Sujon: No, I do not like to go there. I think coaching centers are merely business centers. Their only purpose is to make money.

Hasib: You are right. But my case is different. My subject is technical. I would like to go there for keeping myself busy with studies.

Sujon: Thank you for your wise decision.

Hasib: You are most welcome. Good bye.

 

(B) Answer:

make a dialogue between two friends meeting in a book Fair. একটি বই ফেয়ার মধ্যে দুই বন্ধু বৈঠক মধ্যে একটি সংলাপ করা।

Niem :AssalamuAlaikum. আসসালামুআলাইকুম।

Friend :Walaikumassalam. How are you my friend? ওয়ালাইকুম আসসালাম কেমন আছ আমার বন্ধু?

Niem : Alhamdulillah. What about you? আলহামদুলিল্লাহ। তোমার খবর কি?

Friend :By the grace of Allah, I am well. Where did you go yesterday? আল্লাহ্র অনুগ্রহে আমি ভালো আছি। আপনি গতকাল কোথায় গিয়েছিলে?

Niem : Actually I went to visit a book fair yesterday. আসলে আমি গতকাল একটি বই মেলা পরিদর্শন করতে গিয়েছিলাম।

Friend : How funny! But why did you not take me with you? কি মজার! কিন্তু কেন আপনি আমাকে নেয়নি?

Niem : Sorry. I forgot to inform you. দুঃখিত। আমি আপনাকে জানাতে ভুলে গেছি।

Friend : Who accompanied you? কে তোমার সাথে?

Niem : Mumu, Jinia, Rusha. মুমু, জিনিয়া, রাশা

Friend : Which book fair did you visit? কোন বই মেলা আপনি পরিদর্শন করেন?

Niem : Bangla Academy, the biggest book fair in Bangladesh. বাংলা একাডেমী, বাংলাদেশ সবচেয়ে বড় বইমেলা।

Friend : How was it decorated? এটা কিভাবে সজ্জিত করা হয়েছিল?

Niem : It was decorated gorgeously. এটা চমত্কার সজ্জিত ছিল।

Friend : What did you see inside the book fair? বই মেলায় ভেতরে কী দেখলেন?

Niem : Hundreds of book stalls laden with various books. শত শত বই স্টল বিভিন্ন বইয়ের সঙ্গে বহন।

Friend : Did you buy any book? আপনি কি কোন বই কিনেছেন?

Niem : Sure, I bought as many as ten books. অবশ্যই, আমি দশটি বই কিনেছি।

Friend : What did you enjoy there more? আপনি আরো কি উপভোগ করেন?

Niem : I enjoyed a cultural program there participated by Imdadul Haque Milon, a famous writer.  একজন বিখ্যাত লেখক ইমদাদুল হক মিলনের অংশগ্রহণে আমি একটি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেছি।

Friend : What is your thinking about a book fair? একটি বই মেলা সম্পর্কে আপনার চিন্তা কি?

Niem : I think it beneficial for the people. Actually, it is the storehouse of knowledge. আমি এটা মানুষের জন্য উপকারী মনে করি। প্রকৃতপক্ষে, এটি জ্ঞান ভাণ্ডার।

Friend : You are right. We all should visit the book fair every year. তুমি ঠিক. আমরা সবাই প্রতি বছর বই মেলা পরিদর্শন করা উচিত।

Niem :Thank you my friend. ধন্যবাদ আমার বন্ধু।

Friend : Thank you also. next time meet you! তোমাকেও ধন্যবাদ. পরের বার আপনি যখন দেখা!

 

 

got a complete questions PDF download for click here

No comments

Powered by Blogger.