Header top Ads

বিখ্যাত মনীষীদের বাণী ও ছোটগল্প-Sayings and short stories of famous scholars


ভালো কাজ ছোট হলেও অসামান্য

আমি একদিন সূর্যাস্তের সময় এক বালুময় সমদ্র সৈকতে হাঁটছিলেন। হাঁটতে হাঁটতে কিছুদূরের একজন লোককে  দেখলাম উপুড় হয়ে কিছু একটি তুলে নিয়ে সমুদ্রে ছুঁড়ে  দিচ্ছিলেন। বার বার তিনি এক কাজ করছিলেন। আমি আরও নিকটে যেতেই দেখলাম সৈকতে পড়ে থাকা স্টার ফিসগুলো একটি করে তুলে নিয়ে সাগরের জলে ছুঁড়ে দিচ্ছিলেন। আমি কিছু বুঝতে না পেরে লোকটিকে শুভ সন্ধ্যা জানিয়ে বললাম আমি তার কাজ দেখে বিস্মিত হচ্ছি। উত্তরে তিনি বললেন, আমি স্টার ফিশগুলোকে সমুদ্রে ফিরিয়ে দিচ্ছেলো, আমি যদি তাদের সমুদ্রে ফিরিয়ে না দেই অক্সিজেনের অভাবে তারা বাঁচতে পারবে না। আমি বললাম- বুঝতে পেরেছি, কিন্তু এখানে পড়ে থাকা হাজার হাজার স্টার ফিশের সবগুলোকেই তো আপনি সাগরে ফিরিয়ে দিতে পারবেন না, স্বাভাবিকভাইে এখানে অনেক বেশি রয়েছে। আপনি কি ভেবে দেখেছেন এই উপকূল জুড়ে রয়েছে শত শত সৈকত এবং ভেবে দেখেছেন যে, অবস্থার বড় কোন পরিবর্তনই আপনি ঘটাতে পারবেন না।
প্রতিবেশী হাসতে হাসতে ঝুঁকে পড়লেন এবং আরও একটি স্টার ফিশ তুলে সাগরে ফিরিয়ে দিয়ে বললেন আমাদের জন্য হয়তো এ পরিবর্তন কিছুই না: অথচ তার জন্য গোটা জীবন। লাখো লাখো ছোট অথচ ভালো কাজ রয়েছে। সেগুলো আমরা করতে পারি খুব বেশি শ্রম না দিয়েই। ফলশ্রæতিতে এই পৃথিবী হয়ে উঠতে পারে সকলের জন্যব বাসযোগ্য।
হাদীসের শিক্ষা:
আয়েশা রা. বলেন, রাসুলুল্লাহ সা. কে একবার জিজ্ঞাসা করা হলো কোন কাজ আল্লাহর নিকট পছন্দনীয়। তিনি উত্তর দিলেন- যে কাজ নিয়মিত করা হয়। তা স্বল্প হলেও আল্লাহর কাছে বেশি প্রিয়। তিনি আরও বললেন, নিজের উপর এমন কাজের বোঝা চাপিও না যা তোমার সাধ্যের অতিরিক্ত।




বদমেজাজী বালক
এটি একটি বদমেজাজী ছোট বালকের গল্প। সে যখন তখন মেজাজ খারাপ করত, যার তার সাথে রাগারাগি করত। বাবা তাকে অনেক জুঝিয়েও তার বদ অভ্যাস দূর করতে পারছিলেন না। একদিন বাবা তাকে কাছে ডাকলেন। একটা ব্যাগ দিলেন। ভেতরে অনেক পেরেক। বললেন যখনই তোমার মেজাজ খারাপ করবে তখনই দেয়ালের বোর্ডে একটা করে পেরেক গেঁথে রাখবে। প্রথম দিন সে বিঁধলো ৩৭টি পেরেক। তারপর পেরেক গাঁথার হার কমে এলো। কারণ বালকটি বুঝতে পারল পেরেক গাঁথার চেয়ে মেজাজ ঠান্ডা রাখা অনেক সোজা।

অবশেষে সেই দিনটি এলো যে দিন তাকে একটা পেরেক ও গাঁথতে হয়নি। সে আনন্দের সাথে এই খুশির খবর জানাল। বাবা বললেন, এখন যে দিন তুমি একদিনও রাগ করবে না সেদিন একটি করে পেরেক তুলতে থাক। কয়েকদিন কেটে গেল, অবশেষে সেই সুন্দর দিনটিও এলো। সে আনন্দের ছুটে গেলে বাবার কাছে, বাবা আজ সব কটি পেরেক তোলা হয়ে গেছে। বাবা ছেলের হাত ধরে সেই দেয়ালের কাছে নিয়ে গেলেন। বাহ কত চমৎকার ভাবে সব পেরেক তুমি  তুলে ফেলেছ। কিন্তু তাকিয়ে দেখ দেয়ালের গায়ে ছিদ্রগুলো কিন্তু রয়েই গেছে। দেয়ালটি আর কখনো আগের মত হবে না। যখন তুমি কাউকে কোন কষ্ট দিয়ে কথা বলো তখন এরকম একটি ছিদ্র হয়। তুমি কারো শরীরে ছুরি দিয়ে আঘাত করলে যেমন হয় এরপর অনেক বার দুঃখ প্রকাশ করলেও সেই ঘা সেখানে রয়েই যাবে। খারাপ কথার ক্ষত শারীরিক আঘাতের ক্ষতের মতই।

হাদীসের শিক্ষা:
রাসূল সা. বলেছেন- কাউকে কুস্তিতে ধরাশায়ী করা বীরত্ব নয় বরং প্রকৃত বীর ঐ ব্যক্তি যে রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারে। বুখারী শরীফ।





শোধ
নদীর তীরের একটি বাড়ীতে তিনজন লোক বাস করতেন। জনৈক ব্যক্তি তার স্ত্রী এবং বৃদ্ধ পিতা। লোকটি তার স্ত্রীকে নিয়ে খুব সুখেই ছিলেন এবং তাদের ছিলো একটি সুন্দর জীবন। কিন্তু তার পিতা ছিলো খুব বৃদ্ধ এবং অসুস্থ। মাঝে মাঝেই তিনি দিনে এবং রাতে তাদের জন্য বিরক্তির কারণ হতেন। দিনে তাকে দিতে হতো খাদ্য আর ঔষধ এবং রাতভর কাশির শব্দে নিজেও ঘুমাতে পারওতন না এবং অন্যদের ঘুমাতে দিতেন না। এভাবে বেশ কিছুদিন চলতে থাকলো। এক রাতে লোকটি আর তার স্ত্রী আলোচনা করে তার পিতার কক্ষে এলেন এবং তার বাবাকে বললেন- পিঠে আরোহণ করতে।
লোকটি কাতর কণ্ঠে বললো- বৎস! কোথায় নিয়ে যাচ্ছো আমাকে? ছেলেটি উত্তর দিলো- বাবা তোমার খানিকটা পরিবর্তন প্রয়োজন, অনেককাল তুমি বাইরের আলো বাতাস থেকে বঞ্চি রয়েছে। তাই তোমাকে বেড়াতে নিয়ে যেতে চাই। বাবা ছেলেটির পিঠ আঁকড়ে ধরলেন এবং ছেলে নদীর দিকে হাঁটতে লাগলো। বাবা ভেবেছিলেন তার পুত্র তাকে নিয়ে নদীর তীরে দাঁড়িয়ে প্রাকৃতিক দৃশ্য দেখার সুযোগ করে দেবে। কিন্তু তার সন্তান নদীর পানিতে নামতে থাকলো এবং এক সময় পানি তার বুক অবধি পৌঁছল। পিতা চিৎকার করে তাকে থামতে বললেন। পুত্র সেখানে স্থিত হয়ে দাঁড়িয়ে রইলো। বাবা বললেন, আমি জানি তুমি আমায় কোথায় নিয়ে চলেছো। আমাকে ছুঁড়ে ফেলার আগে তোমাকে কিছু বলার রয়েছে আমার। তুমি এখন যেখানে দাঁড়িয়ে আছো ঠিক সেখানেই আমি আমার বাবাকে ছুঁড়ে ফেলেছিলাম। মনে রেখো আমাকে আরও গভীরে নিক্ষেপ করলে তোমার পালা যখন আসবে তোমার ছেলে তোমাকে আরও বেশি গভীর নিক্ষেপ করবে।


কুরআনের শিক্ষাঃ
তোমার প্রভু আদেশ করেছেন। তোমরা তাকে বাদ দিয়ে অন্য কারোর ইবাদত করো না এবং তোমরা তোমাদের পিতা-মাতার সাথে ভাল ব্যবহার করো তাদের একজন বা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধ্যক্য উপনীত হন তাহলে তাদের সাথে বিরক্তিকর আচরণ করো না এবং ধমক দিও না। আর তাদের সাথে সম্মানজনক ও ভদ্রোচিত কথা বলো। তাদের প্রতি বিনয়াবনত থেকো এবং বলো, হে আমার প্রভূ, ওদের প্রতি তুমি দয়া করো, যেভাবে শৈশবে তারা আমাকে লালন পালন করেছেন। সূরা বানী ইসরাইল, আয়াত-২৩-২৪
হাদীসের শিক্ষা:
১. আবু উমামা (রা) থেকে বর্ণিত- এক ব্যক্তি এসে জিজ্ঞাসা করল ইয়া রাসূলাল্লাহ সন্তানের উপর পিতা মাতার কতটুকু হক রয়েছে? তিনি উত্তরে বললেন পিতা মাতা হচ্ছে তোমার জান্নাত ও জাহান্নাম।
২. রাসূলুল্লাহ (সা:) বলেছেন তোমরা পিতা মাতার সাথে ভাল ব্যবহার করো তাহলে তোমাদের সন্তানরা তোমাদের সাথে ভাল ব্যবহার করবে।
(তাবারানী)



হৃদয় ভাসুক বৃতজ্ঞতায় 
আরব দেশের দু’বন্ধু ছিল নাম ইসমাঈল ও ইব্রাহিম। দারুন মিল দু’জনে। একসাথে পড়ে, একই সাথে বেড়ায়। একদিন দু’জনে বেড়াতে বের হলো মরুভূমিতে । এক সময় প্রচন্ড গরমে তারা পিপাসায় কাতর হয়ে পড়ল। হঠাৎ করেই একটা বিষয় নিয়ে দু’জনের মধ্যে বাধলো ভীষণ তর্ক। এক পর্যায়ে উত্তেজিত ইসমাইল কষে চড় দিয়ে বসল ইব্রাহিমের গালে। মনে কষ্ট পেয়ে বালির উপর ইব্রাহিম লিখল- ‘আমার প্রিয় বন্ধু আজ আমায় থাপ্পড় মেরেছে।’ তারপর তারা আবার পথ চলতে লাগল। চলতে চলতে একটি মরুদ্যান পড়লো সামনে। আনন্দে পানিতে ঝাপিয়ে পড়লো ইব্রাহিম। ইসমাইল তখনো বালিতে বসে। হঠাৎ ইব্রাহীম চিৎকার শুরু করলো । সে খিঁচুনিতে আক্রান্ত হয়ে ডুবে যাচ্ছিলো পানিতে। ইসমাইল এক মুহুর্তও দেরী না করে ঝাপিয়ে পড়ে বন্ধুকে উদ্ধার করে তীরে নিয়ে এল। একটু সুস্থ হয়ে ইব্রাহীম কাছের এক পাথরে লিখল- ‘আজ প্রিয় বন্দু আমার জীবন বাচিয়েছে।’
ইসমাইল জিজ্ঞেস করলো যখন আমি তোমায় মেরেছিলাম তখন তুমি লিখেছিলে বালিতে আর আজ কেন লিখলে পাথরে?
হেসে উত্তর দিল ইব্রাহীম- যখন কোন বন্ধু আঘাত করে তখন তা বালিতে লিখে রাখা উচিৎ যাতে ক্ষমার বাতাস তা সহজে মুছে দিতে পারে। আর বন্ধু যখন কোন উপকার করে তখন তা পাথরে খোদাই করা উচিৎ যাতে তা চিরস্থায়ী হয়।




নেতা ও দায়িত্বশীল হওয়ার
র্পর্বে বিদ্যা ও জ্ঞান অর্জন কর।
-হযরত ওমর ফারুক (রাঃ)

সততার নিকট দুর্নীতি
কোন দিনেই জয়ী
হতে পারে না।
-শেক্সপিয়ার

“মূর্খের উপাসনা অপেক্ষা
জ্ঞানীর নিদ্রা শেয়”
-আল-হাদিস

“মানবতার সেবায় যিনি নিজের জীবন
নিঃশেষে বিলিয়ে দিতে পারেন
তিনিই মহামানব” 
-আল-হাদীস

“বিদ্বানের কলমের কালি শহীদের
রক্তের চেয়েও পবিত্র”
-আল-হাদীস

“পুণ্য অর্জন অপেক্ষা
পাপ বর্জন শ্রেষ্ঠতর”
-হযরত আলী (রা)


যার মধ্যে বিনয় ও দয়া নেই,
সে সকল ভাল গুণাবলী
থেকে বঞ্চিত।
     -আল-হাদিস

“সমাজই অপরাধের ক্ষেত্র প্রস্তুত করে
অপরাধী তার কর্তব্য পালন করে মাত্র”
-সক্রেটিস

“একটি ভাল কাজ
কখনো হারিয়ে যায় না”
     -ব্যসিল

“বড় হতে হলে
সর্বাগে সময়ের মূল্য দিতে”
-চালর্স ডিকেন্স

কথা আর পাথর ছুড়ে দিলে
আর ফিরে আসে না।
-টমাস ফুলার


 “যে দুর্বল সে সুবিচার
করতে সাহস পায় না”

No comments

Powered by Blogger.