Header top Ads

ব্যর্থ মুক্তিযোদ্ধা আমি - মোঃ মুজিবর রহমান


ব্যর্থ মুক্তিযোদ্ধা আমি
- মোঃ মুজিবর রহমান

আমন্ত্রণ জানানো হয় না আমাকে,
 বিজয় দিবস অথবা মুক্তিযুদ্ধের কোন  আড়ম্বর অনুষ্ঠানে
 কারণ নাম নেই আমার, রাষ্টীয় মুক্তিযোদ্ধা তালিকায়
 অর্থাৎ আমি স্বীকৃত মুক্তিযুদ্ধ নই
 তাহলে ভারতের দেরাদুনে আমার দুর্ধর্ষ্ ট্রেনিং
 রাইফেল কাঁধে নিয়ে নয় মাস,
 হানাদারদের বাংকারে লোমহর্ষক  অপারেশন
 কালভাট, ব্রীজ এবং মহাসড়কে জীবনের ঝুঁকি নিয়ে,
 মটার মাইন  গ্রেনেড চার্জ করার সবই কি মিথ্যে?
 আমার সন্ধান না জানানোর জন্য রাজাকার কর্তৃক,
 নৃশংস নির্যাতন আমার বৃদ্ধ পিতার উপর,
 বেয়োনেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা  আমার সহোদর কে,
 সাত পুরুষের ভিটা আমার আগুন জ্বালিয়ে ছারখার করা,
  সবওকি মিথ্যে?

শোকে মুহ্যমান স্বজন হারানোর বেদনায়  এবং
 ভুয়া মুক্তিযোদ্ধাদের বিপুল  দৌরত্বের  বিতৃষ্ণায়,
নিজ উদ্যোগে, নির্দিষ্ট সময়ে সরকারি খতিয়ানে,
লেখানো হয়নি  নাম, সেটাই কি আমার অপরাধ?
 সেই অপরাধের মাশুল গুনছি আমি বিগত  পয়তাল্লিশ বছর

No comments

Powered by Blogger.