Header top Ads

- স্বপন মোহাম্মদ কামাল এর কবিতা -অভিন্ন সত্তার শ্লোক


অভিন্ন সত্তার শ্লোক
- স্বপন মোহাম্মদ কামাল

এ আমি তো সেই আমি, এই দেখো অন্য কেউ নই
আমিই তো সেই সত্তা এই সত্য, ভিন্ন কেউ নই
আমার পায়ের চিহ্ন রাখা আজও মৃত্তিকার গায়ে
এসেছি আলাদা রূপে দূর হতে পথ-ক্লান্ত পায়ে।
(অচেনার ভান করে পাল্টে দেবে নাটকের গতি!)

জোসনার দ্যুতি নিয়ে কতদিন তোমার প্রান্তর
মুখর করেছি সুরে আঁধারের  শোকাহত ঘর
অথচ আমাকে তুমি তপ্ত করে ফুটিয়েছ খই
ক্রমাগত দূরে উঠে আমাকেই ভেবেছিলে মই।
(অলস সময় ঘিরে অবসরে টেনে দেবে যতি!)

তোমার হৃদয়-ধ্বনি কেঁপেছিল মননে আমার
আমিও উর্বর করি প্রাণহীন বিশুষ্ক খামার
স্মৃতির ধ্বনিরা আজও ফিরে আসে জীবনের তীরে
সেই প্রেক্ষাপট তুমি অতিসূ² পাল্টে দিলে ধীরে
(পেরেছ কি মুছে দিতে হৃদয়ের ক্ষতচিহ্ন ক্ষতি?)

উৎকণ্ঠার কালস্্েরাতে রপ্ত করি উন্মাদিত বান
আমার ইন্দ্রিয়ে তবু মায়ামৃগ অরণ্যের গান
আমাকে খÐিত করে কেন তুমি প্রদাহ বাড়াও?
বিতর্ক-বিক্ষত করে আজও তুমি কোন স্বস্তি পাও?
(বেদনার নীল জলে বড়জোর বৃদ্ধি এক রতি!)

যদি মনে করে থাকো অন্য আমি অতিথি তোমার
তবে তুমি নির্দ্ধিধায় বন্ধ কোরো উন্মোচিত দ্বার
(তোমাকেই দেবো তবু হৃদয়ের অন্তিম প্রণতি।)

No comments

Powered by Blogger.