Header top Ads

উৎপাদনশীলতা উন্নয়নে আপনি একজন শরিক আপনি জানেন কি?

উৎপাদনশীলতা উন্নয়নে আপনি একজন শরিক আপনি জানেন কি?

উৎপাদনশীলতা উন্নয়নে আপনি একজন শরিক আপনি জানেন কি?

পৃথিবীর অন্যান্য যে কোন দেশের তুলনায় বাংলাদেশে উৎপাদনশীলতার গতি ও স্তর অতি নিন্ম পর্যায়ে। আমাদের অর্থনৈতিক অনগ্রসরতার মূল কারণ সমূহের মধ্যে এটি একটি অন্যতম প্রধান অন্তরায়।

উৎপাদনশীলতা ও উৎপাদন এক কথা নয়। উৎপাদনশীলতা বলতে সাধারণভাবে আমরা মাথাপিছু উৎপাদন বা উৎপাদন করার ক্ষমতাকে বুঝি। আর উৎপাদন বলতে উৎপাদিত পণ্য বা সেবার মোট পরিমানকে বুঝায়।

শিল্প কারখানা, ব্যবসা বাণিজ্যিক প্রতিষ্ঠান, অফিস, আদালত, স্কুল, কলেজ, হাসপাতাল অর্থ্যাৎ যে কোন কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি পেলে অবশ্যই সেখানে উৎপাদন বেড়েছে ধরে নেওয়া যায়। কিন্তু যদি শুধুমাত্র উৎপাদন বৃদ্ধি পায়, তবে সেখানে উৎপাদনশীলতা বৃদ্ধি পেয়েছে সেটি ধরে নেওয়া যায় না।

জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য যেমন শিল্পয়নের কোন বিকল্প নেই, ঠিক তেমনি সুষ্ঠু শিল্পায়ন নিশ্চিত করার জন্যও উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই।

বর্তমান বিশ্বে যে সকল দেশ শিল্প বিকাশের মাধ্যমে অর্থনৈতিক উন্নতি সাধন করতে সক্ষম হয়েছে সে সব দেশ উৎপাদনশীলতা বৃদ্ধির অভিযানে তাদের বৃহত্তর জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে এই কর্মসূচীকে জাতীয় আন্দোলন হিসাবে গ্রহণ করছে।

উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে দ্রব্যমূল্য কমানো যায় ও মুদ্রাষ্ফীতি নিয়ন্ত্রন করা যায়। উৎপাদনশীলতা বৃদ্ধির ফলে দেশী ও বিদেশী বিনিয়োগ উৎসাহিত হয়, শিল্প বাণিজ্যের সম্পসারণ দ্রুত হয় এবং অধিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।

বর্ধিত উৎপাদনশীলতার কারণে শ্রমিকের মজুরী, মালিকের মুনাফা এবং সরকারের রাজস্ব বৃদ্ধি পায়। ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত হয়। বৃহত্তর জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নত হয় এবং দেশ রাজনৈতিকভাবে স্থিতিশীল হয়।

তাই আসুন আমাদের স্ব স্ব কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে কালবিলম্ব না করে আমরা সবাই মিলে নিচের কর্মসূচী সমূহ গ্রহণ করিঃ-

কাঁচামাল, জ্বালানী জনশক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করণ
যন্ত্রপাতির ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করণ
উৎপাদদিত পণ্য বা সেবার সর্বোচ্চ মান নিশ্চিত করণ
উৎপাদন ব্যয় সর্বোনিম্ন পর্যায়ে হ্রাস করা নিশ্চিত করণ



প্রচারেঃ

একটি গাছ হতে পারে আপনার জীবনের রক্ষাকবচ

No comments

Powered by Blogger.